1 কাঠা = কত শতক জমি?

1 khata = how much land জমি জমার হিসেব করার জন্য ভিন্ন ভিন্ন পরিমাপক ব্যবহার করা হয়। আর সে কারণে আমরা অনেকেই জমির পরিমাপ করতে পারিনা। যেমন আমরা অনেকেই জানিনা যে, 1 কাঠা = কত শতক জমি? -আর আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন। তাহলে জেনে রাখুন যে, 1 কাঠা = ১.৬৫ শতক জমি।

তবে শুধুমাত্র ১ কাঠায় কত শতাংশ জমি হয় সেটি জানলে হবেনা। বরং আপনাকে জমির সকল হিসেব গুলো সম্পর্কে সঠিক ধারনা রাখতে হবে। আর আজকের আলোচনাতে আমি আপনাকে সেই জমির হিসেব গুলো সম্পর্কে বিস্তারিত বলবো। 

আরো পরুনঃ জমির খাজনা দেওয়ার রশিদ বের করার উপায়  

1 কাঠা = কত শতক জমি?

বর্তমান সময়ে আমাদের বাংলাদেশের মধ্যে বিভিন্ন পরিমাপকের মাধ্যমে জমির হিসেব করা হয়। তবে সেগুলোর মধ্যে অন্যতম হলো, কাঠা ও শতক। আর কাঠার চেয়ে ছোট পরিমাপক এর নাম হলো, শতাংশ। কেননা আমরা জানি, এক একরের এক শত ভাগের এক ভাগকে বলা হয় এক শতাংশ জমি। 

তো সেই দিক থেকে হিসেব করলে ১ কাঠা জমি সমান ১.৬৫ শতাংশ জমি হবে। আর কাঠার থেকেও বড় পরিমাপক এর নাম হলো, বিঘা। তাই প্রতি ২০ কাঠা জমি সমান হবে এক বিঘা জমি। ঠিক একইভাবে যদি আপনি বিঘা থেকে জমির একর পরিমাপ করতে চান। তাহলে আপনাকে প্রতি ৩ বিঘা জমির হিসেবে ১ একর ধরতে হবে।

এক কাঠা সমান সমান কত?

উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম যে, প্রতি ১.৬৫ শতাংশ জমি হিসেবে ১ কাঠা হয়। তো এখন অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে, এক কাঠা সমান সমান কত হবে। আর এক কাঠা সমান কত হবে সেই পরিমাপকের তালিকা নিচে দেওয়া হলো। যেমন, 

  1. ১ কাঠা = ৮০ গজ,
  2. ১ কাঠা = ১.৬৫ শতাংশ,
  3. ১ কাঠা = ১৬ ছটাক,

তো এক কাঠা সমান সমান কত হবে সেই পরিমাপকের তালিকা উপরে দেওয়া হয়েছে। আর জমি পরিমাপ করার জন্য এই পরিমাপক গুলো আপনাকে অনেক কাজে আসবে। 

সাত শতাংশ কত কাঠা?

উপরের আলোচনা থেকে আমরা 1 কাঠা = কত শতক জমি সে সম্পর্কে জানলাম। তো এবার আমাদের জানতে হবে যে, সাত শতাংশ কত কাটা হয়। আর জমির হিসেব অনুযায়ী ৭ শতাংশ জমি সমান ৪.২৪ কাঠা জমি হবে। 

এছাড়াও আমরা যদি সাত শতাংশ জমির অন্যান্য পরিমাপক গুলো সম্পর্কে জানতে চাই। তাহলে ৭ শতাংশ= ৩০৪৯.২০ বর্গফুট এবং ১ শতাংশ = ৪৩৫.৬ বর্গফুট হবে। 

1 একর সমান কত বর্গমিটার?

আমরা সবাই জানি যে, প্রতি ৩ বিঘা জমি সমান ১ একর হয়। তো আপনারা অনেকেই জানতে চান 1 একর সমান কত বর্গমিটার হবে। আর যারা আসলে এই বিষয়টি সম্পর্কে জানতে চান। তাদের বলবো যে, প্রতি 1 একর সমান ৪০৪৬.৮৬ বর্গমিটার হয়। 

এক শতক সমান কত ফুট?

যদি আপনি আমাদের বাংলাদেশের মধ্যে জমি জমার পরিমাপ করেন। তাহলে আপনাকে বিঘা নতুবা শতকের হিসেব করতে হবে। কিন্তুু তারপরও আমাদের বিভিন্ন সময় জানার দরকার হয় যে, এক শতক সমান কত ফুট হবে। তো প্রতি ১ শতক সমান ৪৩৫.৬ বর্গফুট হবে। 

আপনার জন্য আমাদের কিছুকথা

আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলে আমি আপনাকে 1 কাঠা = কত শতক জমি হয় সে সম্পর্কে বলেছি। এছাড়াও আমি আপনাকে জমির পরিমাপ সংক্রান্ত এমন কিছু তথ্য দিয়েছি যেগুলো আপনার জেনে নেওয়া দরকার। 

তো আশা করি, এই তথ্য গুলো জেনে আপনি অনেক উপকৃত হবেন। আর যদি আমাদের সাইটে পাবলিশ করা আর্টিকেল সম্পর্কে আপনার কোনো ধরনের মতামত কিংবা অভিযোগ থাকে। তাহলে নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। 

ধন্যবাদ, এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য। ভালো থাকবেন, সুস্থ থাকবেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *