ইন্দোনেশিয়া মসজিদের সংখ্যা কত?

How many mosques in Indonesia আপনি জানলে অবাক হয়ে যাবেন কারণ, বর্তমান সময়ে ইন্দোনেশিয়ায় প্রায় ৮ লাখ মসজিদ রয়েছে। যা গোটা বিশ্বের অন্যান্য যে কোনো দেশের চেয়ে বেশি। আর ইন্দোনেশিয়ায় মুসলমানদের জনসংখ্যা প্রায় ২৩০ মিলিয়ন এরও বেশি। যা পুরো বিশ্বের মোট মুসলমান জনসংখ্যার প্রায় ১৫%।

আর আজকের আলোচনার মাধ্যমে আমরা ইন্দোনেশিয়ার প্রধান প্রধান মসজিদের নাম গুলো জেনে নিবো। তবে সেজন্য আপনাকে নিচের আলোচিত আলোচনা গুলোতে চোখ রাখতে হবে। 

ইন্দোনেশিয়া মসজিদের সংখ্যা কত?

আপনারা অনেকেই জানতে চান যে, ইন্দোনেশিয়া মসজিদের সংখ্যা কত। আর বর্তমান সময়ের রিপোর্ট হিসেবে ইন্দোনেশিয়ার মধ্যে মোট মসজিদের সংখ্যা হলো ৮ লাখ। মূলত ইন্দোনেশিয়ার মধ্যে এতো বেশি মসজিদ আছে। এতো বেশি মসজিদ পৃথিবীর অন্য কোনো দেশে নেই। তবে আমাদের পাশ্ববর্তী দেশ ভারতে মসজিদের সংখ্যা প্রায় ৩ লাখের মতো। 

ইন্দোনেশিয়া প্রধান মসজিদের তালিকা

যদিওবা ইন্দোনেশিয়ার মধ্যে লাখ লাখ মসজিদ আছে। তবে এবার আমি আপনাকে একটি তালিকা প্রদান করবো। যে তালিকায় আপনি ইন্দোনেশিয়ার মধ্যে থাকা প্রধান প্রধান মসজিদ গুলোর নাম দেখতে পারবেন। আর উক্ত তালিকাটি নিচে শেয়ার করা হলো। 

  1. আংকে মসজিদ
  2. আজীজি মসজিদ
  3. আত-তাকওয়া মসজিদ, সিরেবন
  4. আন-নুর গ্রেট মসজিদ পেকানবারু
  5. আন্দালাস প্রধান মসজিদ
  6. আল-আকবর মসজিদ
  7. আল-বানতানি গ্র্যান্ড মসজিদ
  8. আল-মনসুর মসজিদ
  9. ইখসানিয়াহ মসজিদ
  10. ইন্দ্রপুরী পুরাতন মসজিদ
  11. এয়ার তিরিসের জামে মসজিদ
  12. তুও কোতো নান আম্পেক মসজিদ
  13. দিয়ান আল-মাহরি মসজিদ
  14. দেমাকের গ্রেট মসজিদ
  15. নুরুল ইমান মসজিদ
  16. নুরুল ইসলাম গ্রেট মসজিদ
  17. নুরুল হুদা মসজিদ
  18. পন্টিয়ানকের জামে মসজিদ
  19. পালুর ভাসমান মসজিদ
  20. বাইতুর রহমান বড় মসজিদ
  21. বাইতুর রহিম মসজিদ
  22. বায়ান বেলেক মসজিদ
  23. বায়ার গ্র্যান্ড মসজিদ
  24. মধ্য জাভার বড় মসজিদ
  25. মান্তিংগান মসজিদ
  26. মুতাকাদ্দিমিন মসজিদ
  27. মেনারা কুদুস মসজিদ
  28. শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদ (ইন্দোনেশিয়া)
  29. সাকা তুঙ্গল মসজিদ

বর্তমান সময়ে ইন্দোনেশিয়ার মধ্যে যেসব মসজিদকে প্রধান মসজিদ হিসেবে ধরা হয়। সেগুলোর নাম উপরের তালিকায় উল্লেখ করা হয়েছে। 

মসজিদ বলতে কি বুঝ?

মসজিদ শব্দটির উৎপত্তি আরবি السجود (সুজুদ) শব্দ থেকে। যার একটি আভিধানিক অর্থ আছে সেটি হলো, “শ্রদ্ধাভরে মাথা অবনত করা অর্থাৎ সিজদা করা।”

আর মসজিদ হল মুসলমানদের দলবদ্ধ ভাবে নামাজ পড়ার জন্য নির্মিত একটি ধর্মীয় স্থাপনা। মসজিদ প্রত্যেকটা  মুসলমানদের জন্য পবিত্র এবং গুরুত্বপূর্ণ একটি স্থান। 

মসজিদ হলো মুসলমানদের ধর্মীয় বিশ্বাস এবং সংস্কৃতির কেন্দ্র। মসজিদে মুসলমানরা নামাজ পড়ে, তারা ইসলাম ধর্মের ধর্মীয় শিক্ষা গ্রহণ করে। 

বিশ্বের সবচেয়ে বেশি মসজিদ কোথায়?

আপনারা অনেকেই জানতে চান যে, বিশ্বের সবচেয়ে বেশি মসজিদ কোথায়? -তো এই প্রশ্নের উত্তরে কিছুটা দ্বিমত আছে। কেননা, অনলাইনের বিভিন্ন সোর্সে উল্লেখ আছে বিশ্বের সবচেয়ে বেশি মসজিদ ভারতে অবস্থিত। কারন ভারতের মধ্যে মোট মসজিদের সংখ্যা হলো প্রায় ৩ লাখ। 

আবার অনেক জায়গায় উল্লেখ আছে যে, ইন্দোনেশিয়ার মধ্যে মোট মসজিদের সংখ্যা প্রায় ০৮ লাখ। এখন আমরা যদি একটি দেশের মোট মসজিদের সংখ্যার দিক থেকে বিবেচনা করি। তাহলে দেখতে পারবো যে ইন্দোনেশিয়ার মধ্যেই সবচেয়ে বেশি মসজিদ আছে। 

লেখক কর্তৃক বিশেষ বার্তাঃ বিশ্বের সবচেয়ে কোন দেশে মসজিদ বেশি আছে তা এখনও নির্দিষ্ট নয়। কারণ, মুসলিম দেশ গুলো তে প্রতিনিয়ত নতুন নতুন মসজিদ স্থাপন করা হচ্ছে। তাই একটি দেশের মোট মসজিদের সংখ্যা হিসেব করা অনেক সময়সাপেক্ষ ব্যাপার। 

আপনার জন্য আমাদের শেষকথা  

মসজিদ প্রত্যেকটা মুসলমানদের জন্য পবিত্র একটি স্থান। আর সে কারণে বিভিন্ন সময় আমাদের বিভিন্ন দেশের মসজিদের সংখ্যা জানার দরকার হয়। মূলত সে কারণে আজকে আমি আপনাকে ইন্দোনেশিয়া মসজিদের সংখ্যা কত সেটি জানিয়ে দিয়েছি। 

আর আজকের আর্টিকেল এর মধ্যে যেসব মসজিদের সংখ্যা উল্লেখ করা হয়েছে। সেই তথ্য গুলো অনলাইন এর বিভিন্ন সোর্স থেকে সংগ্রহ করা হয়েছে। তাই যদি আজকের লেখায় কোনো ভুল তথ্য থাকে, তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *