অনলাইনে হোল্ডিং নাম্বার যাচাই করার উপায় 

How to Check Holding Number Online বাংলাদেশের প্রতিটা নাগরিক অনলাইন থেকে হোল্ডিং নাম্বার যাচাই করতে পারবে। তবে অনলাইনে হোল্ডিং নাম্বার যাচাই করতে বেশ কিছু কাজ করতে হবে। যেগুলো নিয়ে আজকে ধাপে ধাপে আলোচনা করা হবে।

আরো পরুনঃ খাস জমি কত প্রকার?

কিভাবে বাসাবাড়ির হোল্ডিং নাম্বার বের করা যায়? 

আপনি অফলাইন এবং অনলাইন দুটো মাধ্যমে বাসত বাড়ির হোল্ডিং নাম্বার বের করতে পারবেন। সেক্ষেত্রে অফলাইনে হোল্ডিং নাম্বার বের করার জন্য আপনাকে সিটি কর্পোরেশন অথবা স্থানীয় ইউনিয়ন পরিষদে যেতে হবে। 

তবে এই কাজটি আপনি ঘরে বসে অনলাইন থেকেও করতে পারবেন। আর আপনি যদি অনলাইন থেকে হোল্ডিং নাম্বার যাচাই করতে চান। তাহলে আপনাকে নিচের নিয়ম গুলো ফলো করতে হবে। 

আরো পরুনঃজমি মাপার পদ্ধতি pdf

অনলাইনে হোল্ডিং নাম্বার যাচাই করার উপায় 

অনলাইনে হোল্ডিং নাম্বার যাচাই করতে হলে আপনাকে  “বাংলাদেশ ভূমি মন্ত্রনালয়” এর ওয়েবসাইটে যেতে হবে। তারপর সেখানে আপনাকে একটি Account Create করতে হবে। সবশেষে আপনি আপনার একাউন্ট ইনফরমেশন থেকে হোল্ডিং নাম্বার জানতে পারবেন। 

সে কারণে সবার শুরুতে আমি আপনাকে ভূমি মন্ত্রণালয় এর ওয়েবসাইটে একাউন্ট তৈরি করার পদ্ধতি গুলো দেখাবো। 

আরো পরুনঃ জমির দাগ নম্বর ম্যাপ বের করার উপায়

০১ – ভূমি মন্ত্রণালয় ওয়েবসাইটে প্রবেশ করুন

যেহুতু আমরা একাউন্ট তৈরি করে আমাদের বাসাবাড়ির হোল্ডিং নাম্বার জানবো। সেহুতু অবশ্যই আমাদের ভূমি মন্ত্রনালয় এর মূল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। 

সেক্ষেত্রে আপনি গুগলে ldtax.gov.bd লিখে সার্চ করবেন। তারপর সবার প্রথমে যে ওয়েবসাইট আসবে, আপনাকে সেই লিংকে ক্লিক করতে হবে। অথবা আপনি এখানে ক্লিক করেও উক্ত ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। 

আরো পরুনঃ জমির খাজনা দেওয়ার রশিদ বের করার উপায়  

০২ – একাউন্ট তৈরি করুন

যখন আপনি উপরের লিংকে ক্লিক করবেন। তারপর আপনার সামনে ভূমি মন্ত্রনালয় এর ওয়েবসাইট ইন্টারফেস দেখা যাবে। তো এখন আপনাকে এই ওয়েবসাইটে একাউন্ট তৈরি করতে হবে। সেজন্য নিচে দেখানো পদ্ধতি গুলো ফলো করুন। 

Open photo

  1. সবার প্রথমে বাম পাশের ”নাগরিক কর্নার” অপশনে ক্লিক করুন। 
  2. এবার আপনি উপরের পিকচারের মতো একটি পেজ দেখতে পারবেন। 
  3. এখন ”নাগরিক নিবন্ধন” অপশনে টিক দিয়ে আপনার মোবাইল নাম্বার দিন। 
  4. যোগ করুন নামক অপশনে ক্যাপচার সঠিক ফলাফল দিন। 
  5. তারপর আপনাকে “পরবর্তী পদক্ষেপ” বাটনে ক্লিক করতে হবে। 

০৩ – নাম্বার ভেরিফাই করুন

যখন আপনি উপরে দেখানো পদ্ধতি গুলো সঠিক ভাবে ফলো করবেন। তারপর আপনার সেই মোবাইল নাম্বারে ০৬ সংখ্যার ভেরিফিকেশন কোড যাবে। আর সেই কোডটি আপনাকে সঠিক ভাবে বসিয়ে দিয়ে ভেরিভাই করতে হবে। 

আর যখন আপনি আপনার নাম্বার ভেরিভাই করবেন। তারপর আপনাকে ভূমি উন্নয়ন কর (গ্রাফিক্যাল ড্যাশবোর্ড) এ নিয়ে যাওয়া হবে। যেখানে আপনি প্রোফাইল ১০০% সম্পন্ন করার সকল পদ্ধতি গুলো দেখতে পারবেন। আর আপনাকে নতুন তৈরি করা প্রোফাইল এর মধ্যে সেই সকল তথ্য গুলো দিতে হবে। 

আরো পরুনঃ 1 কাঠা = কত শতক জমি? 

০৪ – তথ্য দিয়ে প্রোফাইল ১০০% সম্পন্ন করুন

মনে রাখবেন, আপনারা যারা অনলাইন থেকে হোল্ডিং নাম্বার যাচাই করতে চান। সেজন্য এই একাউন্ট এর মধ্যে সকল তথ্য সঠিক ভাবে দিতে হবে। আর আপনার প্রোফাইল যখন ১০০% সম্পন্ন হবে। তখন ভূমি মন্ত্রনালয় এর সার্ভার থেকে অটোমেটিক ভাবে হোল্ডিং নাম্বার জানতে পারবেন। 

আর আপনার একাউন্ট কে শতভাগ সম্পন্ন করার জন্য যেসব তথ্য দেওয়ার দরকার হবে। সেগুলো নিচে দেওয়া হলো। 

  1. আপনার জাতীয় পরিচয়পত্র ভেরিফিকেশন। 
  2. বর্তমান ও স্থায়ী ঠিকানা। 
  3. জমির খতিয়ান এর নাম্বার,

তো এই তথ্য গুলোর মাধ্যমে আপনি আপনার হোল্ডিং নাম্বার যাচাই করবেন। তাই খেয়াল রাখবেন যেন উপরোক্ত তথ্য গুলোতে কোনো ভুল না থাকে। 

আরো পরুনঃ জমি বন্টন ক্যালকুলেটর | অ্যাপস ও ওয়েবসাইট 

০৫ – হোল্ডিং নাম্বার যাচাই করুন

যখন আপনি আপনার প্রোফাইল শতভাগ সম্পূর্ণ করবেন। তারপর আপনি আপনার প্রোফাইলের মধ্যে “হোল্ডিং” নামক একটি অপশন দেখতে পারবেন। আর যখন আপনি সেই অপশন এর মধ্যে ক্লিক করবেন। তারপর আপনি আপনার কাঙ্খিত হোল্ডিং নাম্বার যাচাই করতে পারবেন। 

সবশেষে আপনার জন্য কিছুকথা

আপনারা যারা বসতবাড়ির হোল্ডিং নাম্বার যাচাই করতে চান। তাদের জন্য কি কি নিয়ম ফলো করতে হবে। সেই নিয়ম গুলো নিয়ে আজকে বিস্তারিত বলা হয়েছে। আশা করি, এই নিয়মে হোল্ডিং যাচাই করতে আপনার কোনো সমস্যা হবেনা। 

তো এরপরও যদি আপনার সমস্যা হয়। তাহলে সেটি নিচে কমেন্ট করে জানাবেন। আর ধন্যবাদ, এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য। ভালো থাকুন, সুস্থ থাকুন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *