জাপানের জনসংখ্যা কত কোটি?

What is the population of Japan আপনারা অনেকেই জানতে চান যে, জাপানের জনসংখ্যা কত কোটি। তো বর্তমান সময়ে জাপানের মধ্যে মোট জনসংখ্যার পরিমান হলো প্রায় ১২৬ মিলিয়ন। যা গোটা বিশ্বের মধ্যে বৃহত্তম জনসংখ্যার দিক থেকে জাপান ১০ তম অবস্থানে জায়গা করে নিতে পেরেছে। 

তো আজকের আলোচনায় আমরা জাপানের জনসংখ্যা সম্পর্কে বিস্তারিত বিষয় গুলো জানার চেষ্টা করবো। যেগুলো সম্পর্কে জানতে হলে আপনাকে নিচের আলোচনায় চোখ রাখতে হবে। 

আরো পড়ুনঃ কানাডার জনসংখ্যা কত কোটি?

জাপানের জনসংখ্যা কত কোটি?

What is the population of Japan: আমরা সকলেই জানি যে, গোটা বিশ্বের মধ্যে জাপান জনসংখ্যা দিয়ে ১০ তম রাষ্ট্র হিসেবে পরিচিতি লাভ করেছে। কেননা, বর্তমান সময়ে জাপানের মোট জনসংখ্যার পরিমান হলো প্রায় ১২৬ মিলিয়ন। 

আর জাপানের রাজধানী শহরের নাম হলো, টোকিও। কিন্তুু অবাক করার মতো বিষয় হলো যে, এই টোকিও শহরে বর্তমানে মোট জনসংখ্যার পরিমান হলো ৯.১ মিলিয়ন। আর জাপানের মধ্যে টোকিও শহর অর্থনৈতিক সহোযোগীতা ও উন্নয়নের দিক থেকেও দ্বিতীয় বৃহত্তম স্থানে রয়েছে। 

আরো পড়ুনঃ  চীনের জনসংখ্যা কত  | চীনের বর্তমান জনসংখ্যা কত কোটি?

জাপানের দ্বিতীয় বৃহত্তম শহর কোনটি?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা আসলে জানতে চায় যে, জাপানের দ্বিতীয় বৃহত্তম শহর কোনটি। তো বর্তমান সময়ে জাপানের মধ্যে দ্বিতীয় বৃহত্তম শহরের নাম হলো, টোকিও। আর এই শহরের মধ্যে জাপানের বিভিন্ন ধরনের সদর দপ্তরের অবস্থান আছে। যার কারণে এই শহরটি অর্থনৈতিক দিক থেকেও অনেকটা উন্নত। 

জাপানের সবচেয়ে বড় দ্বীপ কোনটি?

যেহুতু আমরা জাপান নিয়ে কথা বলছি, সেহুতু আমাদের একটি কথা জেনে রাখা উচিত। সেটি হলো, জাপানের মধ্যে বিপুল পরিমান দ্বীপ আছে। আর বর্তমান সময়ে হিসেব অনুযায়ী জাপানের ছোট বড় সব মিলিয়ে প্রায় ২ হাজার এর মতো দ্বীপ আছে। 

তবে সেই দ্বীপ গুলোর মধ্যে আয়তনের দিক থেকে সবচেয়ে বড় দ্বীপের নাম হলো, হোণ্শুউ দ্বীপ। যার মোট আয়তনের পরিমান হলো ২,৩১,০০০ বর্গকিলোমিটার। আর এই দ্বীপের আকার এতো বড় যে, এটি জাপানের মোট আয়তনের  প্রায় ৬১ শতাংশ জায়গা জুড়ে অবস্থান করে আছে। 

আরো পড়ুনঃ কানাডা মুসলিম জনসংখ্যা কত?

জাপানে কয়টি শহর আছে?

আমরা সবাই জানি যে, জাপানের মধ্যে প্রচুর পরিমান শহর আছে। যদিওবা একটি দেশের মধ্যে প্রতিনিয়ত নতুন নতুন শহর তৈরি হয়। তবে বর্তমান সময়ে জাপানের মধ্যে মোট শহরের সংখ্যা হলো ৭৯২ টি। এছাড়াও জাপানের মধ্যে মোট পৌরসভার সংখ্যা হলো ১৭৪১ টি। এছাড়াও ২৩ টি বিশেষ ওয়ার্ড এবং ১৮৩ টি গ্রাম আছে। 

তবে আইনগত দিক থেকে গ্রাম বা শহরের ক্ষেত্রে তেমন কোনো পার্থক্য নেই। কেননা, জাপানের শহর গুলোতে যেমন আইনের প্রয়োগ করা হয়। ঠিক তেমনি ভাবে জাপানের গ্রাম গুলোতেও সমান আইনের প্রয়োগ করা হয়। 

আরো পড়ুনঃ  ইউরোপ মহাদেশ কয়টি দেশ আছে | ইউরোপ মহাদেশের দেশ কয়টি ও কি কি?

জাপানে হিন্দু জনসংখ্যা কত?

বিভিন্ন সময় আমাদের জাপানের হিন্দু জনসংখ্যা কত সেটি জানার দরকার হয়। তো জাপানের অন্যান্য সংখ্যালঘু ধর্ম গুলোর মধ্যে হিন্দু ধর্ম হলো একটি। কেননা, ২০১৫ সালে সর্বশেষ একটি জরিপে জাপানে বসবাসকারী মোট হিন্দু জনসংখ্যার পরিমান ছিলো প্রায় ২৫,৫৯৭ জন। 

বাংলাদেশ থেকে জাপানের দূরত্ব ও প্লেন ভাড়া কত?

আমাদের বাংলাদেশ থেকে জাপানের দুরত্ব অনেক বেশি। কেননা, বাংলাদেশ থেকে জাপানের মোট দুরত্বের পরিমান হলো 4,766 কিলোমিটার। আর আপনি যদি এই দীর্ঘ পথ বিমানের মাধ্যমে যেতে চান। তাহলে আপনার জন্য জনপ্রতি সর্বনিন্ম ৪৯ হাজার টাকা বিমান ভাড়া প্রদান করতে হবে। তবে ভিন্ন ভিন্ন এয়ারলাইন্স এর কারণে আপনার বিমান ভাড়া ভিন্ন হতে পারে। 

আপনার জন্য আমাদের কিছুকথা 

কোনো একটি দেশের জনসংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পায়। তবে বর্তমান সময়ে জাপানের জনসংখ্যা কত কোটি সেটি আজকের আর্টিকেলে শেয়ার করা হয়েছে। তো আশা করি, এই লেখাটি থেকে আপনি অনেক অজানা বিষয় জানতে পেরেছেন। 

তো আমাদের লেখা গুলো সম্পর্কে যদি আপনার কোনো মতামত বা অভিযোগ থাকে। তাহলে নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। আর ধন্যবাদ, এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য। ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *