ক্রোয়েশিয়া মুসলিম জনসংখ্যা কত?

What is the Muslim population of Croatia আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন, যারা ক্রোয়েশিয়া মুসলিম জনসংখ্যা কত সে সম্পর্কে জানতে চায়। তো বর্তমান সময়ে ক্রোয়েশিয়ার মধ্যে দ্বিতীয় বৃহত্তম ধর্মের নাম হলো, ইসলাম। আর বর্তমান সময়ে ক্রোয়েশিয়ার মধ্যে মোট যত জনসংখ্যা আছে। সেই মোট জনসংখ্যার প্রায় ১.৪৭% মানুষ ইসলাম ধর্মের অনুসারী।

আরো পরুনঃক্রোয়েশিয়া ধর্ম কি? 

ক্রোয়েশিয়া মুসলিম জনসংখ্যা কত?

ক্রোয়েশিয়াতে মোট ৬৪,০৫৭ জন মুসলিম বসবাস করে। যা ক্রোয়েশিয়ার মোট জনসংখ্যার প্রায় ১.৪৭ শতাংশ। আর উক্ত তথ্যটি ২০১৭ সালের পিউ রিসার্চ সেন্টার থেকে প্রকাশ করা হয়েছে। 

কিন্তুু সেই সময় থেকে বর্তমানে আরো অনেক বছর অতিক্রম হয়েছে। যা কারণে পূর্বের তুলনায় ক্রোয়েশিয়ার জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে মুসলিমদের সংখ্যাও বৃদ্ধি পাবে। তবে বিশ্বস্ত সোর্স থেকে বর্তমানে ক্রোয়েশিয়া মুসলিম জনসংখ্যা কত। সেই জনসংখ্যার পরিমান উপরে উল্লেখ করা হয়েছে। 

আরো পরুনঃ কানাডা মুসলিম জনসংখ্যা কত?

ক্রোয়েশিয়া দেশের প্রধান ধর্ম কি?

যেহুতু আপনি ক্রোয়েশিয়া মুসলিম জনসংখ্যা কত সেটি জানতে এসেছেন। সেহুতু আপনাকে আরো একটি বিষয় জানতে হবে। সেটি হলো, ক্রোয়েশিয়া দেশের প্রধান ধর্ম কি। আর এবার আমি আপনাকে উক্ত বিষয়টি সম্পর্কে সঠিক তথ্য বলবো। 

তো বর্তমান সময়ে ক্রোয়েশিয়ার মোট জনসংখ্যার পরিমান হলো, ৪.২৮ মিলিয়ন। যা উইকিপিডিয়া থেকে প্রকাশ করা হয়েছে। আর সেই ৪.২৮ মিলিয়ন মানুষের মধ্যে অধিকাংশ মানুষ রোমান ক্যাথলিক। যার অর্থ হলো, ক্রোয়েশিয়া দেশের প্রধান ধর্মের নাম হলো, খ্রিষ্টান। 

তবে ক্রোয়েশিয়াতে অধিকাংশ মানুষ খ্রিস্টান ধর্মের অনুসারী হলেও। এই দেশের মধ্যে কোনো ধর্মকে রাষ্ট্রধর্ম হিসেবে স্বীকৃত করা হয়নি। 

আরো পরুনঃ নামিবিয়া মুসলিম কত %

ক্রোয়েশিয়া ভাষার নাম কি?

আমাদের অনেকের মনে প্রশ্ন জাগে যে, ক্রোয়েশিয়া ভাষা কি। তো আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন। তাহলে শুনুন, বিশ্বের প্রায় প্রতিটা মানুষ নির্দিষ্ট ভাষায় কথা বলে থাকে। ঠিক তেমনি ভাবে ক্রোয়েশিয়া এমন একটি ভাষায় কথা বলে। যে ভাষাকে ভিন্ন ভিন্ন দেশে ভিন্ন নামে ডাকা হয়। 

তো বর্তমান সময়ে ক্রোয়েশিয়ার মানুষ যে ভাষায় কথা বলে। সেই ভাষার নাম হলো, হরভাতস্কি (Hrvatski). তবে উক্ত ভাষাকে ক্রোয়েশিয়া হরভাতস্কি নামে ডাকা হলেও এই ভাষার ভিন্ন দেশে ভিন্ন ভিন্ন নাম রয়েছে। যেমন, সার্বিয়াতে সার্বীয় ভাষা, বসমিয়াতে বসনীয় ভাষা নামে পরিচিত। 

আরো পরুনঃ জাপানের জনসংখ্যা কত কোটি?

ক্রোয়েশিয়ার রাজধানী কোথায়? 

এই দেশটির মধ্যে নিজস্ব একটি রাজধানী আছে। আর যে শহরকে ক্রোয়েশিয়ার রাজধানী হিসেবে প্রকাশ করা হয়েছে। সেই শহরকে ক্রোয়েশিয়ার সবচেয়ে বৃহত্তম শহর হিসেবে ধরা হয়। আর সেই রাজধানী শহরের নাম হলো, জাগ্রেব। 

ক্রোয়েশিয়ার এই রাজধানীর মোট আয়তন হলো, নগরী ৬৪১ বর্গকিমি,  পৌর এলাক ২০২.৪ বর্গকিমি এবং মহানগর ৩,৭১৯ বর্গকিমি। আর ২০১৮ সালের প্রকাশ করা তথ্য হিসেবে, এই রাজধানী শহরের মধ্যে প্রায় ৮,২০,৪৩৩ জন মানুষের বসবাস রয়েছে। 

ক্রোয়েশিয়ান এবং সার্বিয়ানরা কি একই ভাষায় কথা বলে?

বিশ্বের সব দেশের মানুষ নিজের মনের ভাব প্রকাশ করার জন্য ভিন্ন ভিন্ন ভাষায় কথা বলে। তাই আমরা অনেকেই জানতে চাই যে, ক্রোয়েশিয়ান এবং সার্বিয়ানরা কি একই ভাষায় কথা বলে কিনা। 

তো এই দুটো দেশ সাধারন একটি ভাষায় কথা বলে। তবে তারা একই ভাষায় কথা বললেও, দুটো দেশের মধ্যে এই ভাষার ভিন্ন ভিন্ন নাম আছে। যেমন, ক্রোয়েশিয়াতে এই ভাষার নাম হলো, হরভাতস্কি। আবার সার্বিয়ানে এই ভাষার নাম হলো, সার্বিয় ভাষা। আর অবাক করার মতো বিষয় হলো, বসমিয়াতে এই ভাষাকে বসনীয় ভাষা নামে ডাকা হয়। 

আরো পরুনঃ কানাডার জনসংখ্যা কত কোটি?

আপনার জন্য আমাদের কিছুকথা

আজকের আর্টিকেলে আমি আপনাকে ক্রোয়েশিয়া মুসলিম জনসংখ্যা কত সে সম্পর্কে বলেছি। এছাড়াও  ক্রোয়েশিয়া সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য শেয়ার করেছি। তো আশা করি, এই তথ্য গুলো আপনার জন্য অনেক হেল্পফুল হবে। 

তো আপনি যদি বিনামূল্যে এমন ধরনের হেল্পফুল তথ্য গুলো সবার আগে পেতে চান। তাহলে আমাদের ব্লগে নিয়মিত ভিজিট করবেন। আর এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন, সুস্থ থাকবেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *