সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত?

What is the total area of ​​United Arab Emirates আপনারা অনেকেই জানতে চান যে, সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত। বর্তমান সময়ে সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন হলো, ৮৩,৬০০ বর্গ কিমি। সংযুক্ত আরব আমিরাত হলো এশিয়া মহাদেশ এর মাধ্যপ্রাচ্য অঞ্চলের মধ্যে থাকা একটি দেশ। যার প্রায় শতভাগ স্থলভাগ রয়েছে। 

আর আজকের আর্টিকেলে আমরা সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে বিভিন্ন বিষয় জানবো। যদি আপনি সেগুলো সম্পর্কে জানতে চান, তাহলে নিচের আলোচিত আলোচনায় চোখ রাখুন। 

আরো পড়ুনঃ সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত?

আমিরাত মানে কি?

আপনি কি জানেন, আমিরাত মানে কি? -যদি আপনি এই বিষয়টি সম্পর্কে না জেনে থাকেন, তাহলে শুনুন… আমিরাত হলো আরবি ভাষার একটি শব্দ। যার মূল অর্থ হলো, শাসন বা রাজ্য। তবে সহজ কথায় বলতে গেলে আমিরাত শব্দটি মূলত একটি স্বতন্ত্র ব্যবস্থা যা একটি আমির এর মাধ্যমে শাসিত হয়ে থাকে। 

আরো পড়ুনঃ  সংযুক্ত আরব আমিরাতের পার্লামেন্টের নাম কি?

সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন, যারা আসলে জানতে চায় যে, সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত। তো সংযুক্ত আরব আমিরাত মূলত ০৭ টি স্বাধীন আমিরাত নিয়ে গঠিত। আর সেই আমিরাত গুলোর নাম নিচের তালিকায় শেয়ার করা হলো। যেমন, 

  1. আবুধাবি,
  2. আজমান,
  3. দুবাই,
  4. ফুজাইরাহ,
  5. রাআস আল খাইমাহ,
  6. শারজাহ,
  7. উম্ম আল কুওয়াইন,

বর্তমান সময়ে সংযুক্ত আরব আমিরাত যে কয়েকটি দেশ নিয়ে গঠিত। সেই দেশের নাম গুলো উপরের তালিকায় শেয়ার করা হয়েছে। আর বলে রাখা ভালো যে, এই আমিরাত গুলো ফেডারেল শাসন ব্যবস্থার মাধ্যমে একত্রিত হয়েছে। আর রাষ্ট্রপতি হলেন উক্ত ফেডারেল সরকারের প্রধান। যিনি মূলত আবুধাবির আমির এর মাধ্যমে নির্বাচিত হয়ে থাকেন। 

সংযুক্ত আরব আমিরাত ধর্ম

আমাদের সবার জেনে রাখা উচিত যে, সংযুক্ত আরব আমিরাতের সরকারি ধর্মের নাম হলো, ইসলাম। কেননা, আপনি যদি সংযুক্ত আরব আমিরাতের মোট জনসংখ্যার দিকে লক্ষ্য করেন। তাহলে দেখতে পারবেন যে, এই দেশের মধ্যে মোট জনসংখ্যার প্রায় সকল মানুষ ইসলাম ধর্ম পালন করে।

আর তাদের মধ্যে প্রায় ৮৫% মানুষ আছেন যারা মূলত সুন্নি মুসলিম। আর বাকি ১৫% মানুষ আছেন যারা শিয়া মুসলিম পন্থার অনুসারী। 

সংযুক্ত আরব আমিরাতে হিন্দু ধর্ম 

যদিওবা আমরা অনেকেই মনে করি যে, সংযুক্ত আরব আমিরাতের মধ্যে প্রায় শতভাগ মুসলিম রয়েছে। তবে এখানে খুব স্বল্প পরিমানে অন্যান্য ধর্মের মানুষের বসবাস আছে। কেননা, সংযুক্ত আরব আমিরাতের মধ্যে মোট জনসংখ্যার প্রায় ১০% মানুষ আছেন। যারা মূলত হিন্দু ধর্মের অনুসারী। 

আর এই জনসংখ্যার পরিমান থেকে জানা যায়, সংযুক্ত আরব আমিরাতের মধ্যে প্রায় ৬.৬ লাখের বেশি মানুষ আছেন। যারা সংযুক্ত আরব আমিরাতের মধ্যে হিন্দু ধর্মের পালন করে আসছেন। সেজন্য হিন্দু ধর্মকে সংযুক্ত আরব আমিরাতের তৃতীয় বৃহত্তম ধর্ম হিসেবে গন্য করা হয়। 

দুবাইয়ে হিন্দুরা কি নিরাপদ?

আপনারা অনেকেই গুগলের মধ্যে সার্চ করেন যে, দুবাইয়ে হিন্দুরা কি নিরাপদ কিনা। তো তাদের উদ্দেশ্যে বলবো দুবাইয়ের মধ্যে হিন্দুরা নিরাপদ। এর কারণ হলো দুবাই একটি বৈচিত্র্যময় শহর যেখানে বিভিন্ন ধর্মের মানুষ বসবাস করে। 

কেননা আপনি যদি দুবাই সম্পর্কে একটু খোজখবর নিয়ে দেখেন। তাহলে লক্ষ্য করতে পারবেন যে, দুবাই এর মধ্যে বড় বড় মসজিদ এর পাশাপাশি অনেক হিন্দু মন্দিরও আছে। যেখানে হিন্দুরা তাদের ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করতে পারবে। 

তবে দুবাই এর বড় বড় শহর গুলোতে অপরাধ মূলক সহিংসতার কারণে হিন্দুদের কিছুটা সমস্যা হয়। কিন্তুু এই ধরনের সহিংসতা গুলোর জন্য দুবাই এর রাজনৈতিক কোনো সম্পর্ক নেই। যার কারণে দুবাইকে হিন্দুদের জন্য নিরাপদ হিসেবে ধরা হয়।

আপনার জন্য আমাদের কিছুকথা  

সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত -আজকের আর্টিকেলে সে বিষয়ে সঠিক তথ্য শেয়ার করা হয়েছে। 

তো আশা করি, আজকের আর্টিকেল থেকে আপনি অনেক উপকৃত হয়েছেন। আর যদি আপনি এমন ধরনের অজানা বিষয় গুলো সহজ ভাষায় জানতে চান। তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইটে ভিজিট করার চেষ্টা করবেন। ধন্যবাদ, ভালো থাকুন, সুস্থ থাকুন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *